BAMCEF UNIFICATION CONFERENCE 7

Published on 10 Mar 2013 ALL INDIA BAMCEF UNIFICATION CONFERENCE HELD AT Dr.B. R. AMBEDKAR BHAVAN,DADAR,MUMBAI ON 2ND AND 3RD MARCH 2013. Mr.PALASH BISWAS (JOURNALIST -KOLKATA) DELIVERING HER SPEECH. http://www.youtube.com/watch?v=oLL-n6MrcoM http://youtu.be/oLL-n6MrcoM

Saturday, July 27, 2013

নিরাপদ নয় তিলোত্তমা

নিরাপদ নয় তিলোত্তমা

নিরাপদ নয় তিলোত্তমা
অমর্ত্য মুখোপাধ্যায়

অজ্ঞাতপরিচয় ওই ব্যক্তি হয়ে উঠতে পারতেন কলকাতা পুলিশের হেল্পলাইনপরিষেবা-প্রচারের অন্যতম মুখ৷ ঘটনা, দুর্ঘটনা, অপরাধ ঘটতে দেখে সাধারণ মানুষকে এগিয়ে আসতে বলা কলকাতা পুলিশের কাছে সচেতন নাগরিকের মডেল হয়ে উঠতে পারতেন তিনি৷ কিন্ত্ত বৃহস্পতিবার চলন্ত বাসে ২৪ বছরের সহযাত্রী-শিক্ষিকাকে বিকৃত যৌন হেনস্থার শিকার হতে দেখে যে ব্যক্তি লালবাজার কন্ট্রোল রুমে কল করেছিলেন, তাঁর পরিচয় প্রকাশ করেনি পুলিশ৷ এ দিকে, এসএফআই ছাত্র সুদীপ্ত গুপ্তর মৃত্যুর পর ভাবমূর্তি পুনরুদ্ধারে ব্যস্ত লালবাজারের ওয়েবসাইটে আপলোডেড হয়েছিল মৃত তরুণের ময়না তদন্তের রিপোর্টের একাংশ৷ অথচ সাধারণ নাগরিককেই যে আরও সচেতন হিসেবে দেখতে চাইছে লালবাজার, তা কার্যত স্পষ্ট দু'টি হেল্পলাইন নিয়ে তাদের সাম্প্রতিকতম ভাবনায়৷ হেল্পলাইন দু'টির পরিষেবা উন্নততর করার যে ভাবনা ইতিমধ্যে পুলিশ নিয়েছে, তার গভীরে রয়েছে আম-আদমিকে সচেতন হতে বলার বার্তাই৷ ধর্ষণ, শ্লীলতাহানি ও বাইকবাহিনীর তাণ্ডবের অভিযোগ ক্রমাগত বেড়ে চলার পরিপ্রেক্ষিতেই এই ভাবনা বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে৷

●●● কোন হেল্পলাইন নিয়ে কী ভাবনা লালবাজারের? বিপদগ্রস্ত মহিলাদের জন্য দু'টি হেল্পলাইন পরিষেবা রয়েছে কলকাতা পুলিশের: ১০৯১ (উইমেন ইন ডিসট্রেস) ও ৮০১৭১০০১০০ (আসক্)৷ প্রথমটি টোল ফ্রি, দ্বিতীয়টি টোল ফ্রি নয়৷ এই দু'টি হেল্পলাইন পরিষেবা উন্নততর করার ব্যাপারে ইতিমধ্যেই তিনটি বিপিও-র সঙ্গে কথা বলেছেন লালবাজারের কর্তারা৷ ওই দু'টি হেল্পলাইনই চালান লালবাজারের পুলিশকর্মীরা৷ বিপদগ্রস্ত মহিলার কল পাওয়ার পর তাঁর সঙ্গে কী ভাবে কথা বলা উচিত, তা থেকে শুরু করে পরিষেবা দু'টিকে প্রযুক্তিগতভাবে আরও উন্নত করে তোলার ভাবনা থেকেই ওই তিনটি বিপিও-র সঙ্গে যোগাযোগ করা হয় লালবাজারের তরফে৷ নাগরিক সচেতনতা ও পেশাদারদের সাহায্যের জোরেই যে আরও তত্পর ও সক্রিয় হতে চাইছে বলেই এই উদ্যোগ নিয়েছে কলকাতা পুলিশ৷ রাজডাঙা মেন রোডের একটি বিপিও-র চেয়ারম্যান তথা সিইও অভিষেক দে শুক্রবার বলেন, 'বৃহস্পতিবার আমার সঙ্গে যোগাযোগ করেন একজন অতিরিক্ত কমিশনার৷ তাঁর সঙ্গে প্রাথমিক স্তরে যে কথাবার্তা হয়েছে, তাতে ১০৯১ ও ৮০১৭১০০১০০-এর পরিষেবা উন্নততর করার ব্যাপারে বলা হয়েছে আমাদের৷ আপাতত তিনটি ধাপে ওই পরিষেবা দু'টিকে আরও উন্নত করার প্রস্তাব দিয়েছি৷' মার্কিন যুক্তরাষ্ট্রের একমাত্র হেল্পলাইন নম্বর ৯১১ -এর সঙ্গে তুলনা করলে প্রযুক্তি ও প্রশিক্ষণের দিক থেকে 'উইমেন ইন ডিসট্রেস' ও 'আসক্' পরিষবা যে অনেক পিছিয়ে, সে কথা বলেছেন অনেক তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞই৷ কিন্ত্ত তথ্যপ্রযুক্তি সংস্থার সাহায্যে ধীরে-ধীরে যে কলকাতা পুলিশের ওই হেল্পলাইন দু'টির পরিষেবা সামগ্রিকভাবে উন্নত করা সম্ভব বলে বিশ্বাস অভিষেকের৷ পরীক্ষামূলক ভাবে ওই দু'টি হেল্পলাইন ব্যবহারের উদ্দেশ্যে এ দিন অভিষেক কন্ট্রোল রুম-এ গিয়েছেন বলে খবর৷

●●● কতটা উন্নত মার্কিনমুলুকের ৯১১ পরিষেবা? সম্প্রতি টেক্সাসের অস্টিন থেকে কলকাতায় ফিরেছেন একটি বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থায় ম্যানেজার তথা আইআইএম (কলকাতা)-র বিপণন বিভাগের প্রাক্তন ছাত্র দেবজ্যোতি বিশ্বাস৷ অস্টিনে থাকাকালীন চলতি বছরের এক অভিজ্ঞতার কথা বলছিলেন তিনি৷ 'এক রবিবার সকালে ঘুম ভেঙেছিল তীব্র চিত্কার শুনে৷ উল্টো দিকের বহুতলের দোতলার বারান্দায় সারা গায়ে ব্লেডের ক্ষত নিয়ে একজন চিত্কার করছেন৷ ৯১১ ডায়াল করার দু'মিনিটের মধ্যেই ওই ব্যক্তিকে নিতে এল অ্যাম্বুল্যান্স', বলছিলেন দেবজ্যোতি৷ তবে শুধু প্রযুক্তিগত পরিষেবা উন্নত করাই নয়, মহিলাদের নির্যাতনরোধে রাজপথেও নজরদারি বাড়াচ্ছে লালবাজার৷ এ দিন রাতেই সাউথ, ইএসডি ও এসইডি ডিভিশনে বিশেষ অভিযান শুরু হয়ে গিয়েছে৷ স্থানীয় থানার তরফে বিভিন্ন গুরুত্বপূর্ণ সংযোগস্থলে ভিডিও রেকর্ডিং-এর সঙ্গে সঙ্গে শুরু হয়েছে অতিরিক্ত রেকর্ডিং৷ ২০০ অতিরিক্ত মহিলা-পুরুষ কনস্টেবলের সঙ্গে সঙ্গে ছদ্মবেশী মহিলা পুলিশ মোতায়েন করারও সিদ্ধান্ত নিয়েছে লালবাজার৷ বাইকবাহিনীরোধের প্রসঙ্গে এ দিন ডিসি (ট্র্যাফিক ) দিলীপকুমার আদক বলেন, '২৩ ও ২৪ জুলাইয়ের রাত-অভিযানে ১৫৯ ও ১৫০ জন বাইক আরোহী-চালকের বিরুদ্ধে মামলা রুজু হয়েছে৷ বৃহস্পতিবার বাজেয়ান্ত হয়েছে একটি বাইক৷'

No comments:

LinkWithin

Related Posts Plugin for WordPress, Blogger...